বিনামূল্যে ফ্রিল্যান্সিং শেখার মাধ্যম

ইউটিউবে আপনি ফ্রিল্যান্সিং বিষয়ক প্রচুর ভিডিও পেয়ে যাবেন। অনেকে ফ্রিল্যান্সিং গাইডলাইন নিয়ে পুরো প্লে লিস্ট তৈরী করে রেখেছে। এছাড়া অনেক দক্ষ ফ্রিল্যান্স্যার ইউটিউব চ্যানেলের মাধ্যম ফ্রিল্যান্সিং সম্পূর্ণ ফ্রিতে শেখায়। ফ্রিল্যান্সিং বিষয়ক অনেক কাজ যেমন ডিজিটাল মার্কেটিং, ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট, গ্রাফিক্স ডিজাইন, ডাটা এন্ট্রি, কন্টেন্ট মার্কেটিং, ট্রান্সক্রিপশন ইত্যাদি কাজ ইউটিউব থেকেই শিখে নিতে পারবেন। নিচে ৫ টি জনপ্রিয় ইউটিউব চ্যানেলের নাম দেওয়া হলো যেখান থেকে আপনি ফ্রিল্যান্সিং শিখতে পারবেন—

1. ঝনকার মাহবুব

আশাকরি আপনারা অনেকেই ঝনকার মাহবুবকে চেনেন। তিনি একজন জনপ্রিয় টপ লেভেল ফ্রিল্যান্স্যার। ঝনকার মাহবুব সাধারণত বিভিন্ন ধরনের কোডিং এবং ফ্রিল্যান্সিং এর ব্যাসিক ধারণা নিয়ে আলোচনা করে। তাই আপনি ব্যাসিক ধারণা পেতে ঝনকার মাহবুবের ইউটিউব চ্যানেল ঘুরে আসতে পারেন।

2. খালিদ ফারহান

খালিদ ফারহান বাংলাদেশের একজন জনপ্রিয় ফ্রিল্যান্স্যার। তিনি মুলত আপওয়ার্ক সহ বিভিন্ন মার্কেটপ্লেসে রাইটার হিসেবে কাজ করে। খালিদ ফারহান ফ্রিল্যান্সিং সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে থাকে। এছাড়া ফ্রিল্যান্সিং বিষয়ক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করে। এছাড়া খালিদ ফারহানের অনেক কোর্স রয়েছে।

3. ফ্রিল্যান্স্যার নাসিম

ফ্রিল্যান্স্যার নাসিমকে হয়তো আমরা অনেকেই চিনি। তার চ্যানেল অনেক জনপ্রিয়। ফ্রিল্যান্স্যার নাসিমের চ্যানেলে ফ্রিল্যান্সিং বিষয়ক বিভিন্ন ধরনের মোটিভেশন এবং ব্যাসিক ধারনা পেয়ে যাবেন। এছাড়া তার জনপ্রিয় অনেক কোর্সও রয়েছে।

4. প্রোকোডার বিডি

এই চ্যানেলটির অনেক জনপ্রিয়তা প্রাপ্য। তবে এটি এখনো তেমন জনপ্রিয়তা লাভ করতে পারেনি। এখানে আপনি সম্পূর্ণ ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট বিষয়ক অনেক কোর্স করতে পারবেন। এই ভিডিও গুলো সম্পূর্ণ ফ্রি এবং অনেক পেইড কোর্স থেকেও ভালো।

5. কোডম্যানবিডি

ওয়েব ডেভেলপমেন্ট এবং সাইবার সিকিউরিটি বিষয়ক বিভিন্ন ধরনের ভিডিও এখানে পেয়ে যাবেন। এইচটিএমএল, সিএসএস, পিএইচপি ইত্যাদি ব্যাসিক কোডিং ল্যাঙ্গুয়েজ নিয়ে সম্পূর্ণ প্লেলিস্ট এখানে পেয়ে যাবেন।